The Mirrow

নেতাজির প্রয়াণ দিবস নিয়ে কংগ্রেসের প্রচার

Share the Article

মিরো ওয়েবডেস্ক

১৮ আগস্ট ২০২১, সকাল ৮টা ২০ মিনিট। ভারতীয় জাতীয় কংগ্রেসের ট্যুইটার হ্যান্ডল থেকে নেতাজি সুভাষচন্দ্র বোসের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ট্যুইট পোষ্ট করা হয়। আপাত সাদামাটা শ্রদ্ধামিশ্রিত এই ট্যুইটটিতে একটি মারাত্মক তথ্য পরিবেশন করা হয় – সেখানে ১৮ আগস্ট ১৯৪৫ দিনটিকে নেতাজির প্রয়াণ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ট্যুইটে কোনো যুক্তি পরিবেশনের পরিসর না থাকলেও পরবর্তীতে এই দিনটিকে নেতাজির প্রয়াণ দিবস হিসেবে ধার্য করার যুক্তি-তর্ক-তথ্য কংগ্রেসের পক্ষ থেকে তুলে ধরার কোনো খবর পাওয়া যায়নি। স্বভাবতই এই ব্যাপারটি নিয়ে সারা ভারতে প্রতিক্রিয়ার ঢেউ উঠেছে। নেতাজিকে নিয়ে গর্বিত বাঙালিরা এটাকে মেনে নিতে পারছেন না। রাজনৈতিকভাবে তৃণমূল কংগ্রেস এই তীব্র প্রতিবাদ জানিয়েছেন। নেতাজির পরিবারের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এর প্রতিবাদ জানানো হয়েছে। নেতাজির প্রপৌত্র সূর্যকুমার বোস নেতাজির নিখোঁজ হওয়াকে ঘিরে বিতর্কের অবসানের জন্য জাপানের রেনকোজি মন্দিরে রাখা নেতাজির কথিত চিতাভস্মের ডিএনএ পরীক্ষার আবেদন  জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের নিকট। বোস পরিবারের পক্ষ থেকে এক যৌথ প্রেস বিবৃতিতে বলা হয়েছে “প্রায় দুই দশক আগে বিচারপতি মুখার্জি কমিশন অব ইনকোয়ারি (জেএমসিআই) -এর প্রতিবেদনের ভিত্তিতে কথিত চিতাভস্মের ডিএনএ পরীক্ষা করার এবং সেটা তাঁর প্রিয় মাতৃভূমিতে নিয়ে আসার একটি মূল্যবান সুযোগ ছিল যে সুযোগটি দুঃখজনকভাবে হারিয়ে গেছে।” এখানে বলা প্রয়োজন মুখার্জি কমিশন এই সিদ্ধান্তে উপনীত হয়েছিল যে, নেতাজি ১৯৪৫ সালের ১৮ আগস্ট বিমান দুর্ঘটনায় মারা যাননি এবং জাপানের মন্দিরে থাকা ভস্ম নেতাজির নয়।

বোস পরিবারের বিবৃতিতে আবেদন করা হয়েছে যে বিজ্ঞানসম্মত এই ডিএনএ টেস্ট করিয়ে ভারতের জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা ও সংশয়ের প্রলেপকে দূর করার সময় এসেছে। এই ব্যাপারে রেনকোজি মন্দির কর্তৃপক্ষের পাশাপাশি জাপান এবং ভারত উভয় সরকারের দ্বারা এই সম্পূর্ণ প্রক্রিয়াটি গ্রহণযোগ্য এবং সমর্থিত হবে বলে বিশ্বাস ব্যক্ত করা হয়েছে বোস পরিবারের পক্ষ থেকে।

এখানে উল্লেখ করা প্রয়োজন, স্বাধীনতার পর থেকে কেন্দ্রীয় সরকার নেতাজির অন্তর্ধানের রহস্য উদঘাটনের জন্য তিনটি তদন্ত কমিশন গঠন করেছে। কংগ্রেস সরকার কর্তৃক গঠিত শাহ্‌নওয়াজ কমিশন (১৯৫৬) এবং খোসলা কমিশন (১৯৭০) বলেছিল যে নেতাজি বিমান দুর্ঘটনায় মারা গেছেন। পরবর্তীতে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার কর্তৃক গঠিত মুখার্জি কমিশন (১৯৯৯) এই বিমান দুর্ঘটনা তত্ত্ব প্রত্যাখ্যান করেছে।

এই পরিস্থিতিতে অতর্কিতে কংগ্রেসের এই প্রয়াণ দিবস ধার্য করে সামাজিক মাধ্যমে প্রচার করাকে মেনে নিতে পারছেন না নেতাজিপ্রেমীরা। নেতাজির অন্তর্ধান রহস্য থেকে পর্দা না ওঠা পর্যন্ত নেতাজিকে নিয়ে কংগ্রেসের এহেন একক সিদ্ধান্ত অবিবেচক বলেই আখ্যায়িত করছে রাজনৈতিক মহল। সেইসঙ্গে, স্বাধীনতার ৭৫ বছরের দোরগোড়ায় নেতাজির অন্তর্ধাণ রহস্য উদ্‌ঘাটন করা সরকারের নৈতিক দায়িত্ব বলেও অভিমত প্রকাশ করছেন নেতাজিপ্রেমীরা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!